প্রকাশিত: ১৭/০৬/২০১৭ ৮:৪৮ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৬:০৯ পিএম
কক্সবাজার -টেকনাফ মহাসড়কে মাঝখানে লাল পতাকা

উখিয়া নিউজ ডটকম::

কক্সবাজার -টেকনাফ মহাসড়কে মাঝখানে লাল পতাকা

গত কয়েকদিনের প্রবল বর্ষণ ও পাহাড়ী ঢলের পানি সরাসরি আঘাত হানার কারণে কক্সবাজার টেকনাফ সড়কের ৮০ মিটার দীর্ঘ থাইংখালী ব্রীজ যেকোন সময়ে ধ্বসে পড়ার আশংকা দেখা দিয়েছে। সড়ক ও জনপদ বিভাগ ব্রীজের দক্ষিণ পার্শ্বে লাল পতাকা উত্তোলন করে যানবাহন চলাচলে সর্তক করলেও সংযোগ সড়ক রক্ষার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়নি বলে অভিযোগ উঠেছে।

সরেজমিন ঝুঁকিপূর্ণ থাইংখালী ব্রীজ ঘুরে জানা যায়, তৎকালীন পাক আমলে তৈরি এ দীর্ঘ এ ব্রীজের নিচের অংশে কোন গাইড ওয়ালের ব্যবস্থা রাখা হয়নি। ২০১২ সালে ব্রীজটি পাহাড়ি ঢলের পানির ¯্রােতে নড়বড়ে হয়ে উঠলে সড়ক ও জনপদ বিভাগ বালি বস্তা ফেলে ব্রীজটি কোন রকম রক্ষা করে। গত কয়েক দিনের ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলের প্রচন্ড ¯্রােত ব্রীজে আঘাত হানলে বালির বস্তাসহ ব্রীজের অবকাঠামো ধ্বসে পড়ে। এমতাবস্থায় সংযোগ সড়কে ভাঙ্গন দেখা দিয়েছে।

স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানান, ব্রীজের মেয়াদকাল শেষ না হলেও এলাকার কিছু সংখ্যক অসাধু ব্যক্তি খাল দখল করে নানা প্রকার অবৈধ স্থাপনা গড়ে তোলার কারণে থাইংখালটি সংকোচিত হয়ে পড়েছে। গত কয়েকদিনের ভারী বর্ষণে পাহাড়ী ঢল ও বৃষ্টির পানি একাকার হয়ে ব্রীজে আঘাত হানলে নিচের অংশের মাটি সরে গিয়ে অবকাঠামো ধ্বসে পড়ে। ভাঙ্গন ধরেছে কক্সবাজার-টেকনাফ সড়কের থাইংখালী ব্রীজের সংযোগ সড়কে।

পালংখালী ইউনিয়নের চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরী জানান, জনগুরুত্বপূর্ণ এ ব্রীজটির রক্ষার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাঈন উদ্দিন সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলীর সাথে মুঠোফোনে কথা বলার পরও তিনি ঘটনাস্থলে আসেননি এবং ব্রীজ রক্ষার ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেননি।

সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী রানা প্রিয় বড়–য়া জানান, থাইংখালী ব্রীজ রক্ষার ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

পাঠকের মতামত

উখিয়াবাসীর স্বপ্ন পূরণ করতে চাই – জাহাঙ্গীর কবির চৌধুরীর বিবৃতি

গণমাধ্যমে প্রকাশিত একটি সংবাদের প্রেক্ষাপটে নিজের ফেসবুক প্রোফাইলে বিবৃতি দিয়েছেন উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ...

ইসলামপুরে আটক রোহিঙ্গা যুবককে কুতুপালং ক্যাম্পে হস্তান্তর

জামালপুরের ইসলামপুরে অচেতন অবস্থায় উদ্ধার মো. রোবেল (২২) নামের সেই রোহিঙ্গা যুবককে কক্সবাজারের কুতুপালংয়ের ট্রানজিট ...